ব্রেক ড্যান্সকে অলিম্পিক গেমসে রাখার প্রস্তাব

পপ সম্রাট মাইকেল জ্যাকসনের ব্রেক ড্যান্স দেখেননি এমন মানুষ কমই আছেন।  সেই হিসেবে ব্রেক ড্যান্সকে একধরনের নাচ হিসেবে আখ্যায়িত করা যেতে পারে। কিন্তু এটি যে অলিম্পিক গেমসের তালিকাভুক্ত হতে পারে তা কে ভাবতে পেরেছে।  সম্প্রতি ফ্রান্সের করা একটি প্রস্তাব যদি অলিম্পিক কমিটি মেনে নেয় তাহলে অদূর ভবিষ্যতে ব্রেক ড্যান্সও অলিম্পিক গেমসের অন্তর্ভুক্ত হবে।

২০২৪ সালের অলিম্পিক গেমস আয়োজন করছে ফ্রান্সের রাজধানী প্যারিস।  আয়োজক কমিটি চারটি খেলাকে অন্তর্ভুক্ত করার জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির(আইওসি)  কাছে প্রস্তাব করেছে।  এর মধ্যে নতুন খেলা হিসেবে ব্রেক ড্যান্সের নাম রয়েছে।  এছাড়া অন্য তিনটি খেলা হলো, সার্ফিং, ক্লাইম্বিং এবং  স্কেটবোর্ডিং।

অলিম্পিক গেমস হিসেবে ব্রেক ড্যান্সকে আইওসি অনুমোদন দেবে কি না তা দেখার জন্য ২০২০ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।  কেন না ২০২০ এর ডিসেম্বরে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হবে বলে জানা গেছে।

আইওসির একজন মুখপাত্র সংবাদভিত্তিক মার্কিন টেলিভিশন সিএনএনকে জানান,  অলিম্পিকের জন্য নতুন খেলার নাম প্রস্তাব করায় প্যারিসের উপর সন্তুষ্ট আইওসি।  কারণ সংস্থাটি অলিম্পিকের খেলাগুলোকে নতুনভাবে উপস্থাপন করতে চায়।

উল্লেখ্য, আর্জেন্টিনায় অনুষ্ঠিত ২০১৮ সালের যুব অলিম্পিকে ব্রেক ড্যান্স অন্তর্ভুক্ত ছিল। সেসময় রুশ যুবারা এই খেলায় স্বর্ণ পদক জয় করেছিল।  তবে মূল অলিম্পিক গেমসে এটি এখনো খেলা হিসেবে আত্মপ্রকাশ করেনি।

এদিকে ২০২০ সালের টোকিও অলিম্পিকে নতুন অলিম্পিক গেমস হিসেবে সার্ফিং, ক্লাইম্বিং এবং স্কেটবোর্ডিং এর  দেখা মিলবে