মঙ্গলের বায়ুপ্রবাহের শব্দ শুনতে পাওয়া যাচ্ছে পৃথিবী থেকে! চমকে দিল নাসার ইনসাইট

সাত মাস ধরে মহাকাশের বুকে নিরন্তর যাত্রার পর সপ্তাহখানেক আগে লাল গ্রহের মাটি ছুঁয়েছে নীল গ্রহের ইনসাইট। নাসার ইনসাইট মিশন অবতরণের কয়েক মিনিটের মধ্যেই নাসার দফতরে ছবি পাঠিয়েছিল। এবার মঙ্গলের বায়ুপ্রবাহের শব্দতরঙ্গ ও ভূকম্পন পরিমাপ করে পৃথিবীতে পাঠাতে সক্ষম হল সেই ইনসাইট। সেইসঙ্গে এই অভিযানে চমক সৃষ্টি করল নাসা।
মঙ্গলগ্রহের মাটির নীচের রহস্য উন্মোচন করতে গিয়েছে ইনসাইট। আর তা করতে গিয়ে শব্দ রেকর্ড করে পৃথিবীতে পাঠিয়ে সত্যিই অবাক করেছে নাসার এই মিশন। এই প্রথম মঙ্গল গ্রহের কোনও শব্দের সঙ্গে পরিচয়ের অবকাশ পেয়েচে পৃথিবীর মানুষ। নাসা জানিয়েছে, ইনসাইটে থাকা বায়ুচাপ মাপার যন্ত্রের থেকে তথ্য বিশ্লেষণ করে এই শব্দ তৈরি করা হয়েছে। কেননা মঙ্গলের শব্দ রেকর্ড করার মতো কোনও মাইক্রোফোম ইনসাইন মিশনে লাগানো হয়নি। তাই মাইক্রোফেন দিয়ে রেকর্ড করা হয়নি শব্দ। কিন্তু মঙ্গলের শব্দকে আলাদা করে ধরতে সক্ষম হয়েছে ইনসাইট মিশন। মঙ্গল গ্রহের এই আওয়াজের সঙ্গে মিল রয়েছে পৃথিবীর আওয়াজের। সমুদ্র সৈকতে বায়ুপ্রবাহের শব্দের মতোই এই আওয়াজ।

এর আগে ইনসাইট মিশন লাল গ্রহের মাটি ছুঁতেই উচ্ছ্বাসে ফেটে পড়েন সকলে। ইনসাইটের মঙ্গলের মাটি ছোঁয়ার লাইভ বিশ্বজুড়েই বহু মানুষ প্রত্যক্ষ করেছেন। টাইমস স্কোয়ারের নাসডাক স্টক মার্কেট টাওয়ারের বিশাল জায়ান্ট স্ক্রিনেও ইনসাইট মিশনের অবতরণের লাইভ দেখানো হয়। এবার মঙ্গলের শব্দও চলে এল পৃথিবীতে।