ইংল্যান্ড ফুটবলে জল্পনা, পোগবা যাচ্ছেন রিয়ালেই

পল পোগবা তাঁর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সতীর্থদের নাকি জানিয়ে দিয়েছেন, আগামী মরসুমে তিনি ক্লাব ছাড়ছেনই। এবং তিনি যোগ দেবেন জ়িনেদিন জ়িদানের রিয়াল মাদ্রিদে। এই খবর বেরিয়েছে ফরাসি সংবাদমাধ্যমে।

আগে শোনা গিয়েছিল, ফরাসি তারকার পুরনো ক্লাব জুভেন্তাস তাঁর ব্যাপারে দারুণ আগ্রহী। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো স্বয়ং নাকি পোগবাকে দলে চান। কিন্তু ফ্রান্সের মিডফিল্ডার ম্যান ইউয়ে তাঁর সতীর্থদের জানিয়েছেন, তিনি বেশি আগ্রহী জ়িদানের কোচিংয়ে রিয়ালে খেলতে। এই মরসুমে চূড়ান্ত ব্যর্থ রিয়াল। দ্বিতীয় বার ম্যানেজার হয়ে পরের মরসুমের দল সাজাতে ব্যস্ত জ়িদান। পোগবাকে তিনি নাকি যে কোনও মূল্যে রিয়ালে চান।

ইংল্যান্ডে পোগবা এখন যথেচ্ছ সমালোচিত। অবশ্য জোসে মোরিনহোর সময় থেকেই তিনি নানা ঝামেলায় জড়িয়েছেন। বিশ্বকাপে দারুণ খেললেও প্রিমিয়ার লিগে তাঁর খেলায় ধারাবাহিকতা দেখা যায়নি। তবু ওয়ে গুন্নার সোলসার ম্যান ইউয়ে ম্যানেজার হয়ে আসার পরে কিছুদিন ছন্দে ছিলেন। কিন্তু হালফিলে আবার তিনি খারাপ খেলছেন।

এভার্টনের কাছে ০-৪ হারের ম্যাচে তিনি মারাত্মক হতাশ করেন রেড ডেভিলস ম্যানেজারকে। তাই এখন আবার নতুন করে তাঁর সমালোচনা শুরু হয়েছে। পোগবা স্বয়ং খারাপ খেলার জন্য ক্ষমা চেয়ে নিয়েছেন। কিন্তু ফরাসি প্রচারমাধ্যম দাবি করেছে, ইংল্যান্ডে খেলার ব্যাপারে এই মুহূর্তে তিনি এতটাই বীতশ্রদ্ধ যে, পরের মরসুমে রিয়ালে যাওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন। এ দিকে, সোলসার কার্যত হুমকি দিয়েছেন যে, যাঁরা খারাপ খেলবেন তাঁদের পরের মরসুমে দলে রাখা হবে না। এই ধরনের হুমকিও পোগবার পছন্দ হয়নি। ঘনিষ্ঠদের বলেছেন, এ সব কার্যত ফুটবলারদের মনোবল নষ্ট

করে দেয়। ফরাসি সংবাদবামাধ্যম আরও জানাচ্ছে, পোগবা যে কোনও অবস্থায় চ্যাম্পিয়ন্স লিগে খেলতে চান। কিন্তু ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পরের মরসুমে ইউরোপের সেরা প্রতিযোগিতায় খেলার সম্ভাবনা কার্যত নেই। তাই ফরাসি তারকা ম্যান ইউ ছাড়তে এই মুহুর্তে এতটা মরিয়া। এবং নতুন ক্লাব হিসেবে তাঁর পছন্দ রিয়াল। তার দুটো কারণ। সেখানে তিনি স্বদেশীয় জ়িদানকে ম্যানেজার হিসেবে পাবেন। এবং লা লিগায় নিয়মিত খেলতে পারবেন তাঁর আদর্শ ফুটবলার লিয়োনেল মেসির বিরুদ্ধে।

প্রসঙ্গত বছর তিনেক আগে পোগবার সঙ্গে কথা বলতে জ়িদান উড়ে গিয়েছিলেন তুরিনে। ফরাসি তারকা তখন খেলতেন জুভেন্তাসে। সেই সময় থেকেই পোগবাকে নিজের ক্লাবে আনার ব্যাপারে জ়িদান আগ্রহ দেখিয়ে আসছেন। আর এখন তো রিয়ালের দুঃসময়ে তিনি ফ্রান্স বিশ্বকাপের সফল মিডফিল্ডারকে দলে পেতে মরিয়া।

Source: www.anandabazar.com