পর্নোগ্রাফি: মোবাইল কোর্টে শাস্তি নিয়ে হাইকোর্টের রুল

Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর গোদাগাড়ীতে ভাড়া বাসায় অর্থের বিনিময়ে অনলাইনে নগ্ন ভিডিও চ্যাটিংয়ের সাথে জড়িতদের পর্নোগ্রাফি আইন অনুযায়ী যথাযথ শাস্তি না দিয়ে একমাস করে কারাদণ্ড দেয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ঘটনাস্থলে উপস্থিত না হয়ে মোবাইল কোর্ট পরিচালনা থেকে বিরত থাকার নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মহসীন কবীর।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের (মহাপরিদর্শক) আইজিপি, গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, ‘কোনো ঘটনায় নির্বাহী ম্যাজিস্ট্রেটকে মোবাইল কোর্ট পরিচালনা করতে হলে তাকে ঘটনাস্থলে উপস্থিত থাকতে হয়। কিন্তু এখানে অনলাইনে অর্থের বিনিময়ে নগ্ন ভিডিও চ্যাটিং করায় গোদাগাড়ীর দুই নারীসহ তিনজনকে যে শাস্তি দেয়া হয়েছে তা ঘটনা ধরা পড়ার একদিন পর দেয়া হয়েছে। তাদেরকে একমাস করে কারাদণ্ড দেয়া হয়েছে। এটা মোবাইল কোর্ট বিষয়ক আইনের পরিপন্থী। তাই সেই বিষয়টি চ্যালেঞ্জ করে জনস্বার্থে একটি রিট করা হয়েছিল, ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেছেন।

উল্লেখ্য, এর আগে গত ১০ মে ‘অশালীন ভিডিও চ্যাটিং: তিনজনের কারাদণ্ড’ শিরোনামে দেশের জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনে বলা হয়, রাজশাহীর গোদাগাড়ী থেকে অনলাইনে অর্থের বিনিময়ে নগ্ন ভিডিও চ্যাটিং চক্রের দুই নারী সদস্যসহ তিনজনকে আটক করে পুলিশ।

৮ মে রাত ১১টার দিকে গোদাগাড়ী পৌর এলাকার মেডিক্যাল মোড়ের একটি বাড়িতে অভিযান চালিয়ে ওই তিনজনকে আটক করে পুলিশ। ৯ মে পুলিশ তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করে। পরে নির্বাহী হাকিম গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিমুল আকতার এই দণ্ড দেন।

এ ঘটনা পত্রিকায় প্রকাশ হওয়ার পর সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান জনস্বার্থে রিট আবেদন করেন।

রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/মেহেদী/শাহনেওয়াজ

Source