‘প্রতি তিন কিলোমিটারের মধ্যে ডিজিটাল সেন্টার হবে’

Walton AC 10% Discount

সংসদ প্রতিবেদক : আওয়ামী লীগের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া বলেছেন, ২০২১ সালের মধ্যে প্রতি তিন কিলোমিটারে একটি করে ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠা করা সরকারের লক্ষ্য। ইন্টারনেট ব্যবহারের আওতা বৃদ্ধির মাধ্যমে জনগণকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সঙ্গে আরো বেশি সম্পৃক্ত করার উদ্যোগ নিয়েছে। ২০০৮ সালে বাংলাদেশে ইটারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ২.৬৭ শতাংশ। এই সংখ্যা ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত ৫৬.৮৯ শতাংশে উন্নীত হয়েছে।

বুধবার জাতীয় সংসদে ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বাজেট ঘোষণা মানেই একদিকে স্বপ্ন অন্যদিকে শঙ্কা। আশা আর স্বপ্ন হাত ধরাধরি করে চলে। বাজেটে আশার জায়গা তৈরি হওয়ার সুযোগ থাকে, আর তাতে ভর করেই মানুষ স্বপ্ন দেখে উন্নতি ও সমৃদ্ধির। অন্যদিকে নতুন করে দ্রব্যমূল্য বৃদ্ধি কিংবা মূল্যস্ফীতির সংকেত মিলবে কি না-এমন শঙ্কাও মানুষের মনে জাগে। একজন দায়িত্বশীল অর্থমন্ত্রী যে উভয়দিক সম্পর্কে সচেতন থাকেন- তার প্রমাণ দিয়েছেন অর্থমন্ত্রী তার বাজেটে। এই বাজেটে সরকারের রূপকল্প এবং অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্য সম্পর্কে ধারণা পাওয়া যায়।

তিনি বলেন, এবার আমার নির্বাচনী এলাকার জনগণের কিছু দাবির কথা তুলে ধরছি। আমার নির্বাচনী এলাকায় গত সাড়ে দশ বছরে ৩০০০ কোটি টাকার উন্নয়ন হয়েছে। ব্রিজ, কালভার্ট, স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা, কবরস্থান, মন্দিরসহ বিভিন্ন স্থাপনা সংস্কার ও নির্মাণে ব্যাপক উন্নয়ন হয়েছে। দাউদকান্দি উপজেলার বাণিজ্যিক রাজধানী বলা হয় গৌরীপুরকে। জনবহুল এই অঞ্চলটি আশপাশের কয়েকটি উপজেলার ব্যবসার প্রাণকেন্দ্র। এখানে ব্যবসাকেন্দ্রিক নানান শিল্প-প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, চিকিৎসা কেন্দ্র ও সামাজিক অবকাঠামো রয়েছে। উপজেলার প্রধান স্বাস্থ্য কেন্দ্রটিও এই ইউনিয়নে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশ ঘেঁষা এই স্থানটি আশপাশের কয়েকটি উপজেলার যোগাযোগের সংযোগ স্থলও। তাই যেকোনো  বিবেচনায় গৌরীপুরকে পৌরসভায় উন্নীত করা যায়। স্থানীয় সরকারমন্ত্রী  কুমিল্লার কৃতি সন্তান, তিনি অবশ্যই গৌরীপুর সম্পর্কে অবহিত।

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৯/আসাদ/সাইফ

Source